বিগ আপডেট: এই দিন থেকে বন্ধ হবে বৃষ্টি,দেখা মিলবে রোদের! বড়ো খবর দিল আবহাওয়া দপ্তর !

ফেব্রুয়ারির শুরুতেই বৃষ্টিতে ভিজল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ এবং হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা। ফলে কার্যত উধাও শীত। বৃষ্টির জেরে তাপমাত্রা খুব একটা কমার সম্ভাবনা নেই। শনিবার থেকে আবহাওয়া পরিবর্তন হতে পারে।আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অক্ষরেখা। বাংলাদেশে রয়েছে ঘূর্ণাবর্ত।

সেই ঘূর্ণাবর্ত থেকে অক্ষরেখা ওড়িশা পর্যন্ত বিস্তৃত যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। পর পর দুটি পশ্চিমী ঝঞ্ঝা। একটি পশ্চিমী ঝঞ্ঝার রেশ কাটতে না কাটতেই আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা এসে হাজির। নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩ ফেব্রুয়ারি। বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত।

```

তার প্রভাবে দক্ষিণবঙ্গে বাড়ছে পূবালী হাওয়ার প্রভাব। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কলকাতা-সহ বাকি জেলার দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গে শুক্রবার থেকে দার্জিলিং ও কালিম্পংয়ে শিলাবৃষ্টির সম্ভাবনা। হালকা তুষারপাতেরও সামান্য সম্ভাবনা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কোচবিহারে কুয়াশার দাপট বজায় থাকবে। শনিবার আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। তবে আর জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বলেই দাবি আবহাওয়াবিদদের।

```

আগামী ৩ তারিখ কেবলমাত্র দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও কলকাতাতে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। বাকি সব জেলাগুলিতে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে আজ মালদা ও দুই দিনাজপুর বাদে বাকি সব জেলাতেই হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। আগামিকাল ও পরশু সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। কেবলমাত্র কালিম্পংয়ের দু’এক জায়গায় আজ শিলা বৃষ্টি হতে পারে।

আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও দার্জিলিঙে বজ্র-বিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি হতে পারে।উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সাতটি জেলার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।